ফুটপাত দখল করে ব্যবসা: টেকনাফে পথচারীদের দূর্ভোগ চরমে

গিয়াস উদ্দিন ভুলু, টেকনাফ :

কক্সবাজারের-টেকনাফ পৌর শহরের সড়কের দু’পাশে থাকা ফুটপাত গুলো দখল করে রেখেছে অর্থলোভী ব্যবসায়ীরা। এতে পথচারীদের দুর্ভোগ চরম আকার ধারণ করেছে। প্রতিনিয়ত সড়কের সর্বত্রই লেগে থাকা যানজট গুলো চোখে পড়ার মত।

এদিকে শহরে প্রবেশ করা যানবাহনের চলাচলের সুবিধার্থে সড়ক গুলোকে বর্ধিত করা হয়েছে। পাশাপাশি পথচারীদের সুবিধার্থে তৈরি করা হয়েছে ফুটপাত। তবে এসমস্ত সুবিধা গুলো এখন ব্যবসায়ীদের দখলে। সড়কের ফুটপাত গুলো এখন বিভিন্ন সামগ্রীতে ভরা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তদারকিতে কঠোর নজরদারি না থাকায় এমন পরিস্থিতি বছরজুড়েই দেখা যায়।

সরেজমিনে পৌর শহর ঘুরে দেখা যায়, টেকনাফ পৌরসভার শাপলা চত্বর, টিএন্ডটি রোড,জিপ স্টেশন, মাদ্রাসা রোড, থানা রোড,
উপরের বাজার, লামার বাজার,লেঙ্গুর বীল রোডের দু’পাশের দোকানীরা তাদের চাহিদামতো পথচারীদের ফুটপাত গুলোতে বিভিন্ন সামগ্রী রেখে দখল করে নিয়েছে। এছাড়াও যে কোন মূহুর্তে বাজারের ভেতরে ট্রাক ঢুকিয়ে মালামাল খালাস করছেন ব্যবসায়ীরা।

মালবাহী ট্রাক প্রবেশ করা এবং মালামাল খালাস করা নির্ধারিত সময় থাকলেও ব্যবসায়ীরা কোনো ভাবেই তা মানছে না। তাদের ইচ্ছামতো মালামাল খালাস করছে। এতে প্রতিনিয়ত সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানজট।

আবার অনেক অর্থলোভী দোকানী তাদের নিজ দোকানের সামনে থাকা ফুটপাতটি ভাড়া দিয়ে প্রতি মাসে হাতিয়ে নিচ্ছে মোটা অঙ্কের টাকা।

এদিকে পথচারীরাদের চলাচলের ফুটপাত গুলো দখল হয়ে যাওয়ার কারণে, তারা বাধ্য হয়ে এখন চলাচল করছে সড়ক দিয়ে। এর ফলে সড়ক গুলোতে প্রতিনিয়ত সৃষ্টি হচ্ছে অনাকাঙ্ক্ষিত যানজট।

বুধবার (১৩ মার্চ) দুপুর ২ টার দিকে টেকনাফ পৌর শহরের এই চিত্র গুলো ধরা পড়ে প্রতিবেদকর ক্যামরায়।

বলতে গেলে সড়কগুলোর দু’পাশের ফুটপাত বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের মালিকরা দখল করে নিয়েছে।

পাশাপাশি প্রধান সড়কের ফুটপাত গুলোতেও হরেক রকমের পণ্য, নির্মাণসামগ্রী, ফল,শাকসবজি, মাছ ও পান-সুপারি বিক্রয়ের দোকান গুলো চোখে পড়ার মতো। আবার কেউ কেউ টুল-টেবিল বসিয়ে ফুটপাতের দখলের প্রতিযোগিতায় নেমেছে।

এব্যপারে টেকনাফ পৌরসভার সচিব মোহাম্মদ মুহিউদ্দীন ফয়েজি বলেন, একাধিকবার ফুটপাত দখলমুক্ত করতে অভিযান চালালেও পুনরায় সেই ফুটপাত দখল করা হচ্ছে। আগামী সপ্তাহে মাসিক মিটিং এ বিষয়ে কঠোর ব্যবস্থা গ্রহণ করার জন্য সীদ্ধান্ত নেওয়া হবে।

এবিষয়ে টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র মৌলভী মুজিবুর রহমান বলেন, পথচারীদের সুবিধার্থে সড়কের দু’পাশে থাকা ফুটপাত গুলো দখল মুক্ত রাখার জন্য আমরা বিভিন্ন সময়ে মাইকিং করে ফুটপাতে বসে ব্যবসা না করার পাশাপাশি দোকানিদের ফুটপাত ছেড়ে দেওয়ার নির্দেশ প্রদান করে থাকি। তারা যখন নির্দেশ অমান্য করে ফুটপাত গুলো দখল করে রেখেছে।

আমরা পৌর কর্তৃপক্ষ খুব শীঘ্রই ফুটপাত দখলমুক্ত করার জন্য অভিযান শুরু করবে বলেও জানান তিনি।

উল্লেখ্য-টেকনাফ পৌরসভাটি প্রতিষ্টিত হয় ২০০০ সালের ১৩ জুন। ২০১২ সালে টেকনাফ পৌরসভাকে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করা হয়। এরপর ২০২১ সালে উক্ত পৌরসভাকে এ গ্রেডে উন্নীত করা হয়েছে।